বিপিএলের ৪দিন আগেই আকাশ ভেঙ্গে পড়লো সাকিবের উপর

বিপিএলের ৪দিন আগেই আকাশ ভেঙ্গে পড়লো সাকিবের উপর

আবারো চোখের সমস্যায় ভুগছেন সাকিব আল হাসান। বিপিএল শুরুর আগে সাকিবকে চশমা পরে রংপুর রাইডার্সের হয়ে ব্যাটিং অনুশীলন করতে দেখা গেছে। বিশ্বকাপের পর থেকেই রেটিনার সমস্যায় ভুগছিলেন বাংলাদেশ অধিনায়ক। তবে এর মধ্যে কিছুটা পুনরুদ্ধার হলেও, বিপিএল শুরুর আগে চোখের সমস্যা আবার দেখা দেয়।

সাকিবের চোখের সমস্যার বিষয়টি নিশ্চিত করেছেন বিসিবির প্রধান চিকিৎসক ডা. বলেন, মূলত শাকিবের মানসিক চাপের কারণেই এই সমস্যা। নির্বাচনের আগে সাকিবও এ তথ্য দিয়েছিলেন।

বিসিবি প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরীকে সাকিবের চিকিৎসার বিষয়ে জানতে চেয়েছে। জবাবে দেবাশীষ জানান, তার বিপিএল স্ট্যাটাস বিবেচনা করে তাকে এখনই বাইরের কোনো চিকিৎসকের কাছে নেওয়া হচ্ছে না।

দেবাশীষ বলেন, ‘না, এখনো ঠিক হয়নি (বাইরের ডাক্তার দেখে) বিপিএল শুরু হবে। আমরা সাকিবকে নিয়মিত পরীক্ষা করেছি। দেশের বাইরে যাওয়ার বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। সমস্যা আছে কিন্তু বাড়তে বা কমতে পারে। চাপের উপর নির্ভর করে বৃদ্ধি বা হ্রাস। কখনো ভালো আবার কখনো বাড়ে। বিপিএল এখন শুরু হচ্ছে, তাতে অনেক কিছুই বাকি। আমরা ইতিমধ্যেই দেশে পরীক্ষা করে দেখেছি সে আজ ব্যাট করে কি না, দেখা যাক সে কী বলে।

এর আগে ক্রিকবাজকে দেওয়া এক সাক্ষাৎকারে সাকিব বলেছিলেন যে পুরো বিশ্বকাপে তিনি রেটিনার সমস্যায় ভুগছিলেন। যার কারণে শট খেলতে অসুবিধা হচ্ছিল, “শুধু বিশ্বকাপের এক-দুটি ম্যাচে নয়, পুরো বিশ্বকাপ জুড়েই আমার চোখের সমস্যা ছিল।”

নিজের সমস্যার কথা বলতে গিয়ে সাকিব বলেন, ‘আমি যখন সেখানে (ভারতে) ডাক্তারের কাছে গিয়েছিলাম, তখনও আমার কর্নিয়া বা রেটিনায় পানি ছিল। তিনি আমাকে ড্রপ দিলেন এবং এটাও বললেন যে এতে চাপ কমবে। আমি জানি না এটি সমস্যার কারণ কিনা (দৃষ্টি প্রতিবন্ধকতা)। কিন্তু আমেরিকায় (বিশ্বকাপের পর) যখন আবার পরীক্ষা দিলাম, তখন আমার ওপর কোনো চাপ ছিল না। ডাক্তারকে বললাম, বিশ্বকাপ নয়। তাই চাপ নেই।

চিকিৎসা বিজ্ঞানের মতে, একজন মানুষ খুব বেশি মানসিক চাপ বা চাপের মধ্যে থাকলে তার চোখের সমস্যা হতে পারে। যেহেতু চোখ সরাসরি মস্তিষ্কের সাথে যুক্ত, তাই স্ট্রেস হরমোন নিঃসরণ চোখকে প্রভাবিত করতে পারে। এই হরমোন নিঃসরণ রক্তচাপ বাড়িয়ে দিতে পারে। যার কারণে দৃষ্টিশক্তি বন্ধ হয়ে যায়। এই সময়ে সেই সমস্যায় ভুগছেন সাকিবও।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*